সভ্যতার প্রতি
- রনি পারভেজ - সমকাল ২৯-০৪-২০২৪

সভ্যতার প্রতি
Created on: 11-04-2020

সভ্যতা; তুমি আজ পরাজিত-
তোমার অভিনবত্ব সত্যিই আর টিকতে পারেনি,
বাজিমাতে আজ ছোট্ট বায়ুকোষ, তুমি স্তম্ভিত
ধর্ম-জাত-বর্ণ বলি কাউকেই তো ছাড়েনি!

ও সভ্য মানুষ; কোথায় আধুনিকা?
দেখে নাও মৃতের মিছিল একদম নিঃশব্দে -
বাহারি আগ্নেয়াস্ত্র হাতাতির পরমাণু ক্ষিপ্রতায়
খেলা শুরু হতে না হতেই হেরে গেলে প্রথমার্ধে।।

তোমার প্রলোভিত বিত্ত আজ কোথায়?
আত্ম অহমিকার প্রাচুর্য ছেড়ে ঢুকে গেছ ইঁদুর গর্তে!
সওদার বাজারটাও মিলিয়ে গেল নির্নিমেষ হাওয়ায়
লাশের সৎকার! সম্পর্ক গুচায়ে না আর গেলে ধরতে!

তুমি বড্ড একা, শেষ দিবস মেনে নাও এটাই
দুই উদয়াচল - অস্তাচলের মালিক যে বিমূঢ়,
আযান হয় জামাত নাই, কা'বা শূন্য তাওয়াফ নাই
তুমি যে সভ্য মানুষ আলো ছেড়ে চলে গেছো বহুদূর।।

আজ তামশ রাত্রে ভয়ার্ততায় ক্ষমা চাও
নিজের উপার্জন ভোগ করতে কেমন লাগে সভ্যতা?
পরম স্বত্বায় বিবাদ করে তুমি কি পাও?
পাপ প্রলয়ে আর দেখিও না ধৃষ্টতা।।

#JD

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

jd_pervaz
১৮-০৪-২০২০ ২১:৫৪ মিঃ

আরো কিছু লিখা লাগতো

jd_pervaz
১৮-০৪-২০২০ ২১:৫৪ মিঃ

আরো কিছু লিখা লাগতো